বিজ্ঞান কি বা বিজ্ঞান কাকে বলে? বিজ্ঞান বলতে কি বুঝ ? | What is Science in bangla


আমরা অনেকেই বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে পড়ে থাকি।  কিন্তু আমরা অনেকেই জানিনা বিজ্ঞান কাকে বলে। চলুন আমরা জেনে নেই বিজ্ঞান কাকে বলে ...

বিজ্ঞান কি? 

উত্তরঃ Science শব্দটির অভিধানিক অর্থ বিজ্ঞান । এটি ল্যাটিন শব্দ scientia থেকে উদ্ভূত যার অর্থ knowledge বা জ্ঞান।

বিজ্ঞান কাকে বলে বা বিজ্ঞান বলতে কি বুঝ ?

উত্তরঃ পর্যবেক্ষণ ও পরীক্ষা - নিরীক্ষার মাধ্যমে আহরিত তথ্য ও যুক্তি দ্বারা প্রমাণিত সত্যের উপর প্রতিষ্টিত সুসংবদ্ধ জ্ঞান কে বিজ্ঞান বলে ৷ 


বিজ্ঞানের ব্যাখ্যাঃ

বিজ্ঞান, জ্ঞানের যে কোনও সিস্টেম যা ভৌত জগত এবং এর ঘটনাগুলির সাথে সম্পর্কিত এবং যা নিরপেক্ষ পর্যবেক্ষণ এবং পদ্ধতিগত পরীক্ষা-নিরীক্ষার অন্তর্ভুক্ত। সাধারণভাবে, একটি বিজ্ঞান সাধারণ সত্য বা মৌলিক আইনের ক্রিয়াকলাপ কভার করে এমন জ্ঞানের সাধনা জড়িত।

অধ্যয়নের বিষয়ের উপর ভিত্তি করে বিজ্ঞানকে বিভিন্ন শাখায় ভাগ করা যায়। ভৌত বিজ্ঞান অজৈব জগত অধ্যয়ন করে এবং জ্যোতির্বিদ্যা, পদার্থবিদ্যা, রসায়ন এবং পৃথিবী বিজ্ঞানের ক্ষেত্রগুলিকে অন্তর্ভুক্ত করে। জৈব বিজ্ঞান যেমন জীববিজ্ঞান এবং চিকিৎসা জীবনের জৈব জগত এবং এর প্রক্রিয়াগুলি অধ্যয়ন করে। নৃবিজ্ঞান এবং অর্থনীতির মতো সামাজিক বিজ্ঞানগুলি মানুষের আচরণের সামাজিক ও সাংস্কৃতিক দিকগুলি অধ্যয়ন করে।

বিজ্ঞান আরও অনেক নিবন্ধে চিকিত্সা করা হয়। পাশ্চাত্য এবং প্রাচ্য বিজ্ঞানের ইতিহাসের জন্য, দেখুন বিজ্ঞান, এর ইতিহাস। বিজ্ঞানের ধারণা এবং সংস্কৃতির সাথে এর আন্তঃসম্পর্কের জন্য বিজ্ঞান, দর্শন দেখুন। বৈজ্ঞানিক পদ্ধতির মৌলিক দিকগুলির জন্য, দেখুন ভৌত বিজ্ঞান, এর নীতিগুলি; এবং বৈজ্ঞানিক পদ্ধতি।

2 Comments