কৃষিক্ষেত্রে, জীবদেহে, প্রসাধনীতে pH এর গুরুত্ব

pH এর গুরুত্ব
pH এর গুরুত্ব

pH এর গুরুত্ব:

কৃষিক্ষেত্রে, জীবদেহে বিভিন্ন জৈব রাসায়নিক বিক্রিয়ায়, প্রসাধনী ব্যবহারে pH এর গুরুত্ব অপরিসীম। নিচে এগুলো ব্যাখ্যা করা হলো:

কৃষিক্ষেত্রে: কৃষিতে pH এর গুরুত্ব অপরিসীম। উদ্ভিদ তার শরীরের পুষ্টির জন্য মাটি থেকে বিভিন্ন আয়ন, পানি শোষণ করে। এর জন্য মাটির pH এর মান 6.0 থেকে 8.0 এর মধ্যে হলে সবচেয়ে ভালো। আবার, মাটির pH এর মান 3.0 এর কম বা 10 এর বেশি হলে মাটির উপকারী অণুজীব মারা যায়। মাটির pH এর মান কমে গেলে পরিমাণমতো চুন (CaO) ব্যবহার করা হয়। আবার মাটির pH এর মান বেড়ে গেলে পরিমাণমতো অ্যামোনিয়াম সালফেট, (NH4)2SO4, অ্যামোনিয়াম ফসফেট (NH4)3PO4 ইত্যাদি সার ব্যবহার করলে মাটির pH কমানো হয়।

জীবদেহে বিভিন্ন জৈব রাসায়নিক বিক্রিয়ায় pH: শরীরের বিভিন্ন অংশে বিভিন্ন জৈব রাসায়নিক বিক্রিয়া ঘটে তার জন্য শরীরের বিভিন্ন অঙ্গে বিভিন্ন মানের pH প্রয়োজন হয়। সেগুলো উল্লেখ করা হলো:

পাকস্থলীতে pH এর মান 1, মানুষের ত্বকে pH এর মান 4.8-5.5, মূত্রে pH এর মান 6, রক্তে pH এর মান 7.43-7.45 অগ্ন্যাশয় রসে pH এর মান 8.1, দুধে pH এর মান 6.9

প্রসাধনী (Cosmetics) ব্যবহারে: মানুষ ত্বক পরিষ্কার করতে, ত্বকের সৌন্দর্য রক্ষায়, চুল পরিষ্কার করতে এবং বিভিন্ন কাজে প্রসাধনী ব্যবহার করে। ত্বকের pH 4.8 থেকে 5.5 এর মধ্যে থাকলে ত্বক অম্লীয় প্রকৃতির যা ত্বকে জীবাণুর আক্রমণ বা বংশবৃদ্ধি প্রতিরোধ করে। তাই প্রসাধনীর pH 4.8 থেকে 5.5 থাকা ভালো।

এখান থেকে প্রশ্ন হতে পারে:

* কৃষিতে pH এর গুরুত্ব ব্যাখ্যা কর?

* ত্বকের pH 4.8 থেকে 5.5 এর মধ্যে থাকা প্রয়োজন কেন?

* প্রসাধনী ব্যবহারে pH কত থাকা প্রয়োজন এবং কেন?

0 Comments