2023 সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস | নতুন 2023 এসএসসি ব্যাচ এর সংক্ষিপ্ত সিলেবাস

2023 সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস
SSC সংক্ষিপ্ত সিলেবাস 2023

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনা সংকটকালে বাস্তবতার নিরিখে দুটি বড় পাবলিক পরীক্ষা আমরা সংক্ষিপ্ত আকারে নিয়েছি। সেই ধারাবাহিকতায় এসএসসি ও এইচএসসিতে ২০২২ সালের ন্যায় আগামী ২০২৩ সালেও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। এতে শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমবে। তারা আনন্দময় মানসিকতা নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে সক্ষম হবে।

2023 শিক্ষাবর্ষের জন্য প্রয়োজনীয় সমস্ত বিষয়ের তালিকা এখানে উপলব্ধ করা হয়েছে এবং সিলেবাসের উপরে PDF দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা পড়া লেখায় সক্রিয় হতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনে জরুরি ব্যবস্থা নেয়।

 তাই, চলতি বছরের সিলেবাস ২৫-৩০% কমানো হয়েছে এবং বইয়ের সব অধ্যায় ঠিক করা হয়েছে যাতে এই বিষয়ে আগ্রহী সকল শিক্ষার্থীরা এখানে বিজ্ঞপ্তি সংগ্রহ করতে পারে। এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা 2023 সালের এপ্রিলে অনুষ্ঠিত হবে। দীপু মনি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন যে আপনি ইতিমধ্যেই জানেন। সিলেবাসের বিষয় বুঝে নিন। PDF ডাউনলোড করুন এবং পরীক্ষার জন্য প্রস্তুতি নিন।

2023 সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস Download যেভাবে করবেন

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস PDF ডাউনলোড
আপনি কি সিলেবাসের পিডিএফ ফাইল খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় আছেন যেখানে আপনি এটি খুঁজে পেতে পারেন। এখন আমরা ডাউনলোড পদ্ধতি শেয়ার করতে যাচ্ছি।

*প্রথমে www.dhakaeducationboard.gov.bd -এ যান
এসএসসি স্তরের বিজ্ঞপ্তিতে ক্লিক করুন।

*ZIP ফাইলটি ডাউনলোড করুন।
তারপর ফাইলটি আনজিপ করুন এবং PDF ফাইলটি ডাউনলোড করুন।

আমরা সকল শিক্ষা বোর্ডের পিডিএফ ফাইল সকল বিষয়ের সাথে শেয়ার করেছি। সুতরাং, আপনি এখান থেকে খুব সহজে সিলেবাস ডাউনলোড করতে পারেন। নিচের লেখাটিতে ক্লিক করুন।

Download Here

0 Comments