বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য কোন দেশ সেরা

বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য কোন দেশ সেরা


“বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র
নানানভাবে নতুন জিনিস, শিখছি দিবারাত্র” যেন শিক্ষার্থীরা কবির এই মন্ত্রে অনুপ্রাণিত হয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ায়। আজকের তরুণ প্রজন্মের আরও বেশি করে জ্ঞানের সন্ধানে পৃথিবীর প্রতিটি কোণে ভ্রমণ করছে। বাংলাদেশি শিক্ষার্থীরাও প্রবণতা থেকে খুব বেশি দূরে নয়। আপনি তাদের অনেক দেশে খুঁজে পাবেন, বসবাস এবং অধ্যয়নরত। যদিও কিছু বিশেষ কারণে, বাংলাদেশী শিক্ষার্থীরা বিদেশে পড়াশোনা করতে জার্মানি, সুইডেন, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো দেশ পছন্দ করে। যাইহোক, পৃথিবী তার চেয়ে অনেক বড়। উচ্চশিক্ষা এবং ডিগ্রি অর্জনই বিদেশে যাওয়ার একমাত্র লক্ষ্য নয়। দেশ এবং এর সংস্কৃতি সম্পর্কে শেখা, প্রকৃতি উপভোগ করা, মানুষের সাথে পরিচিত হওয়া; বিদেশে বসবাস করার সময়ও এগুলো গুরুত্বপূর্ণ। সেজন্য নিচের জায়গাগুলো হতে পারে দারুণ গন্তব্য।

মালয়েশিয়া

which country is best for education for bangladeshi students
Photo by Adil Alimbetov

খুব সম্প্রতি পর্যন্ত, বিজ্ঞান ও প্রযুক্তির দিক থেকে এখন অনেক উন্নত, মালয়েশিয়া আমাদের মতোই একটি দেশ ছিল। আজকাল অনেক বিদেশী শিক্ষার্থী মালয়েশিয়ায় পড়তে যাচ্ছে। এবং ভাল শিক্ষার পাশাপাশি, মালয়েশিয়ায় যে কোনও দেশের জীবনযাত্রার খরচ সবচেয়ে কম। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে একজন ব্যক্তির সারা বছরের জীবনযাত্রার খরচ প্রায় সাড়ে 14 হাজার মালয়েশিয়ান রিঙ্গিত, যা প্রায় 300 হাজার টাকা মাত্র! এখানে টিউশন ফিও খুবই কম। তারপরে সত্য যে অনেক বিখ্যাত আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের দেশে একটি শাখা রয়েছে। ফলস্বরূপ, আপনি যুক্তরাজ্যের মতো একটি ব্যয়বহুল দেশে বসবাস না করেও সর্বোচ্চ যোগ্যতার একটি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করতে পারেন। সেজন্য মালয়েশিয়া হতে পারে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিদেশে পড়াশোনার উপযুক্ত দেশ।

নিউজিল্যান্ড

which country is best for education for bangladeshi students
Photo by Tyler Lastovich

নিউজিল্যান্ড একটি 'চিত্রময়' দেশ। মা প্রকৃতি তার সমস্ত সৌন্দর্য দেশে ঢেলে দিয়েছে এবং নান্দনিকতা সর্বাধিক করার জন্য প্রতিটি বৈশিষ্ট্য যত্ন সহকারে সাজিয়েছে। আপনি এমন কাউকে খুঁজে পাবেন না যিনি দেশটিতে গিয়েছিলেন এবং এতে মুগ্ধ হননি। এবং নিউজিল্যান্ডের লোকেরা যতদূর যায়, সাম্প্রতিক ক্রাইস্টচার্চ ট্র্যাজেডি আমাদের তাদের সহানুভূতি, বোঝাপড়া এবং দৃঢ়তা দেখিয়েছে। সুতরাং আপনি যদি এমন একটি দেশ দেখতে চান যা চিত্র-নিখুঁত এবং কিছু সত্যিকারের ভাল এবং দয়ালু মানুষের মধ্যে থাকতে চান, তাহলে মাওরিদের বাড়ি বিদেশে পড়াশোনা করার জন্য একটি দুর্দান্ত দেশ হতে পারে। নিউজিল্যান্ডের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলিতে অধ্যয়ন করা ব্যয়বহুল হতে পারে, স্কলারশিপ অর্জনের অনেক সুযোগ রয়েছে। মনে রাখবেন, ইংরেজি ভাষা পরীক্ষায় ভালো পরীক্ষার স্কোর থাকা আবশ্যক।

মার্কিন যুক্তরাষ্ট্র

which country is best for education for bangladeshi students
Photo by Michał Ludwiczak from Pexels

আমেরিকার শিক্ষা ব্যবস্থা সুপরিচিত এবং অধ্যয়নের জন্য ব্যয়বহুল দেশগুলির মধ্যে একটি। যাইহোক, শিক্ষার্থীদের আর্থিক বোঝা কমাতে বৃত্তি অর্জনের প্রচুর সুযোগ রয়েছে। তাদের নরোত্তম সেখসারিয়া ফাউন্ডেশন রয়েছে যা বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে মাস্টার্সের জন্য একটি বৃত্তি। ফুলব্রাইট প্রোগ্রাম সবচেয়ে জনপ্রিয় স্কলারশিপগুলির মধ্যে একটি যা স্নাতকোত্তর বা পিএইচডি প্রোগ্রামগুলি অনুসরণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য। তারা দক্ষ পেশাদারদের জন্য নন-ডিগ্রী স্কলারশিপও অফার করে যা সম্পূর্ণরূপে অর্থায়ন করা হয় যা হামফ্রে ফেলোশিপ প্রোগ্রাম নামে পরিচিত।

জাপান

which country is best for education for bangladeshi students
Photo by Nick Kwan

জাপান বাংলাদেশী শিক্ষার্থীদের 30-100% স্কলারশিপ এবং স্নাতক শেষ করার পর মাইগ্রেট করার জন্য ভাল কর্মসংস্থানের সম্ভাবনা সহ বিশ্বের সবচেয়ে উন্নত দেশে নিরাপদ পরিবেশে অধ্যয়নের সুযোগ দেয়।

FAQ

0 Comments