বরফে তাপ প্রদানের বক্ররেখা ব্যাখ্যা করো | বরফে তাপ প্রদানের লেখচিত্র ব্যাখ্যা

পানির তাপ প্রদানের বক্ররেখা ব্যাখ্যা করো
তাপ প্রদানের বক্ররেখা 

বরফের তাপ প্রদানের বক্ররেখা ব্যাখ্যা করো?

উত্তরঃ বরফে তাপ প্রদানের বক্ররেখা নিম্নে ব্যাখ্যা করা হলো।

ব্যাখ্যা:-A- B অবস্থায় পানি বরফ অর্থাৎ কঠিন অবস্থা। এ অবস্থায় তাপ প্রদান করা হলে তাপমাত্রা মাইনাস 40°C থেকে 0°C তাপমাত্রায় উন্নীত হয়।এর সময়কাল 0-5 মিনিট।

B-C অবস্থায় বরফ গলছে অর্থাৎ কঠিন ও তরল উভয় অবস্থা। এ অবস্থায় তাপ প্রদান করা হলে তাপমাত্রার কোনো পরিবর্তন হয়না। প্রদানকৃত তাপ বরফ গলতে ক্ষয় হয়। ফলে তাপমাত্রা সুপ্ত অবস্থায় থাকে। এই অবস্থায় বরফ-পানি উভয়ই একই সাথে অবস্থান করে। এই রেখাটিকে বরফের গলনাঙ্ক রেখা বলে। এর সময়কাল 5-10 মিনিট।

C-D অবস্থায় পদার্থটি পানি অর্থাৎ তরল পদার্থ। এ অবস্থায় তাপ প্রদান করা হলে তাপমাত্রা 0°C 100°C তাপমাত্রায় উন্নীত হয়। এর সময়কাল 10 থেকে 15 মিনিট।

D-E অবস্থায় পানি ফুটছে অর্থাৎ পানি ও বাষ্প ও উভয় অবস্থা। এ অবস্থায় তাপ প্রদান করা হলে তাপমাত্রার কোন পরিবর্তন হয়না। প্রদানকৃত তাপ পানি ফুটতে ক্ষয় হয়। ফলে তাপমাত্রা সুপ্ত অবস্থায় থাকে। এ অবস্থায় পানি ও বাষ্প একই সাথে অবস্থান করে। এর সময়কাল 15 থেকে 20 মিনিট। E-F অবস্থায় পদার্থটি জলীয়বাষ্প অর্থাৎ বায়বীয় পদার্থ। এ অবস্থায় তাপ প্রদান করা হলে তাপমাত্রা 100°C-140°C জন নিতে হয়। এর সময়কাল 20 থেকে 25 মিনিট।

0 Comments