স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ
ভাব সম্প্রসারণ স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

মূলভাব : স্বাধীনতাকে রক্ষা করার জন্য প্রতিটি নাগরিককে অতন্ত্রপ্রহরীর ন্যায় সদা সতর্ক থাকা প্রয়োজন। কেননা, এটি অর্জন করা যতটা কঠিন কাজ, তার চেয়েও বেশি কঠিন হলো একে রক্ষা করা।

সম্প্রসারিত ভাব : স্বাধীনতা প্রতিটি মানুষের জন্মগত অধিকার। আর মানুষ মাত্রই স্বাধীনতাকামী। পরাধীন জীবন কারও কাম্য নয়। জীবনের পরিপূর্ণ স্বাদ গ্রহণের জন্য মানুষ স্বাধীনতা চায়। কবির ভাষায়, 'স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায় হে কে বাঁচিতে চায়?' স্বাধীনতা ছাড়া কেউ পূর্ণ অধিকার নিয়ে বাঁচতে পারে না। কিন্তু একে সহজে পাওয়া যায় না- বহু ত্যাগ-তিতিক্ষা আর রক্তের বিনিময়ে তা অর্জন করতে হয়। স্বাধীনতা অর্জনের চেয়েও কঠিন কাজ হলো অন্তঃশক্তি বহিঃশক্তির হাত থেকে তাকে রক্ষা করা। একটি স্বাধীন দেশে যখন পরাধীন দেশের ভাবধারা বজায় থাকে তখন সে দেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং সেদেশের অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়। তাই যে কোনো ধরনের অশুভ শক্তির হাত থেকে দেশকে রক্ষা করার জন্য নাগরিকদের সদা সচেতন থাকতে হয়। এজন্য বিদেশি ভাবধারা আমদানি বর্জন সকলকে কাজ করতে নিজস্ব সংস্কৃতিকে লালন করে জাতিকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যেতে হয়। এক সাগর রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মহান স্বাধীনতা। এ স্বাধীনতা আমাদের কাছে এক পবিত্র আমানত। একে রক্ষা করার দায়িত্বও আমাদের। আমাদের জাতীয় জীবনে যাতে সাংস্কৃতিক স্বচ্ছতা ও অর্থনৈতিক মুক্তি আসে সেদিকে আমাদের তার জন্য কাজ করতে হবে ভালোবাসতে হবে দেশেল মাটি ও মানুষকে।

মন্তব্য : গৌরবময় মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করেছি আমাদের স্বাধীনতা। এই স্বাধীনতার সুফল ঘরে ঘরে পৌঁছে দেয়া আমাদের জাতীয় কর্তব্য। আমাদের এই প্রিয় জন্মভূমি যাতে সমৃদ্ধিশালী দেশ হিসেবে পৃথিবীর বুকে মাথা উঁচু করে। দাঁড়াতে পারে, সেদিকে আমাদের সবার মনোযোগ দিতে হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url