অনলাইন ক্লাস এবং ঐতিহ্যগত ক্লাস অনুচ্ছেদ রচনা | অনলাইন ক্লাস vs ঐতিহ্যগত ক্লাস অনুচ্ছেদ

অনলাইন ক্লাস এবং ঐতিহ্যগত ক্লাস অনুচ্ছেদ রচনা
অনলাইন ক্লাস এবং ঐতিহ্যগত ক্লাস অনুচ্ছেদ

কোনটি বেশি কার্যকর, অনলাইন ক্লাস বা ঐতিহ্যগত ক্লাস ?

অনলাইন কোর্স এবং মুখোমুখি কোর্স উভয়েরই লক্ষ্য একই- শিক্ষার্থীদের জন্য একটি কাঠামোগত শিক্ষাগত অভিজ্ঞতা প্রদান করা যা তাদেরকে একটি প্রদত্ত বিষয় কার্যকরভাবে শিখতে দেয়। অনলাইন কোর্সগুলি প্রথাগত কোর্সগুলির মতোই যেগুলির একটি সিলেবাস রয়েছে এবং কোর্স নোটগুলির মতো শিক্ষার উপকরণও প্রদান করে৷

এই মিল থাকা সত্ত্বেও, দুটি ধরণের কোর্সের মধ্যে বেশ কয়েকটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। অনলাইন কোর্সের প্রধান সুবিধা হল শিক্ষার্থীদের শেখার উপাদানে ক্রমাগত অ্যাক্সেস থাকে এবং যে কোনো সময় যে কোনো জায়গায় শেখা যায়। অন্যদিকে, সামনাসামনি শেখার একটি নির্দিষ্ট সময়সূচি অনুযায়ী শুধুমাত্র শ্রেণীকক্ষে ঘটে। এটি এমন শিক্ষার্থীদের জন্য একটি অসুবিধা যাদেরকেও কাজ করতে হয় এবং যারা কলেজ বা স্কুল থেকে দূরে থাকেন তাদের জন্য।

প্রথাগত কোর্সের বিপরীতে, যার জন্য ভবন এবং শিক্ষকের প্রয়োজন হয়, অনলাইন কোর্সের জন্য শুধুমাত্র একটি ওয়েবসাইট এবং একটি ডিজিটাল শিক্ষার উপকরণ প্রয়োজন।

এই অনলাইন কোর্সে যোগ করা হলে সীমাহীন সংখ্যক শিক্ষার্থী নেওয়া যেতে পারে, যখন ঐতিহ্যবাহী কোর্সগুলি একটি বক্তৃতা হলে ফিট করতে পারে এমন লোকের সংখ্যার মধ্যে সীমাবদ্ধ। শেষ ফলাফল হল যে অনলাইন কোর্সগুলি অনেক সস্তা এবং একই ক্ষেত্রে বিনামূল্যে।

যাইহোক, খবর অনলাইন কোর্সের জন্য সব ভাল নয়. মনে হচ্ছে ছাত্ররা তাদের বক্তৃতা এবং সহপাঠীদের সাথে মুখোমুখি যোগাযোগ পছন্দ করে। শিক্ষার্থীরা একটি ইমেল বা চ্যাটরুম বার্তার জন্য অপেক্ষা করার পরিবর্তে একটি বক্তৃতা বা টিউটোরিয়ালের মাধ্যমে প্রশ্নের তাত্ক্ষণিক উত্তর পেতে পারে। তাদের সমবয়সীদের সাথে সামাজিক মিথস্ক্রিয়া কেবল তাদের অনুপ্রেরণাই নয় বরং তাদের সামাজিক দক্ষতা বিকাশে সহায়তা করে।

এটা প্রতীয়মান হয় যে ঐতিহ্যগত কোর্সের ব্যক্তিগত বা অনুভূতিমূলক উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু অনলাইন কোর্সের সমাপ্তির হার 13% এর মতো কম, যেখানে ঐতিহ্যগত কোর্সে 70-80% শিক্ষার্থী তাদের ডিগ্রি সম্পন্ন করে। তাদের স্বল্প খরচ এবং সুবিধা থাকা সত্ত্বেও, অনলাইন কোর্সগুলি এখনও শিক্ষার্থীদের সামনাসামনি যোগাযোগ করতে এবং ভার্চুয়াল, সম্প্রদায়ের পরিবর্তে একটি বাস্তবের অংশ হতে সক্ষম হওয়ার সময়হীন সুবিধার সাথে সম্পূর্ণ করতে পারে না।

দুটি ধরণের কোর্সের মধ্যে স্পষ্টভাবে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে, যদিও তারা একটি শিক্ষামূলক পরিষেবা প্রদানের একই প্রাথমিক লক্ষ্য ভাগ করে নেয়। শেষ পর্যন্ত, কোনটি বেশি কার্যকর তার উত্তর প্রদানকারী এবং শিক্ষার্থীদের অগ্রাধিকারের মধ্যে রয়েছে। কিছু প্রদানকারীর জন্য, লক্ষ্য হল তাদের কোর্স করতে পারে এমন ছাত্রদের সংখ্যা সর্বাধিক করা; অন্যদের জন্য, লক্ষ্য হল একটি উচ্চ মানের, ব্যক্তিগতকৃত শিক্ষা প্রদান করা। যে সকল শিক্ষার্থী আর্থিক বা ভৌগলিক কারণে ব্যক্তিগতভাবে কোর্সে যোগ দিতে পারছে না তাদের জন্য অনলাইন কোর্স একটি কার্যকর সমাধান হতে পারে; তবে সুযোগ পাওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান ছাত্রদের জন্য, ঐতিহ্যগত কোর্সগুলি, অন্তত আপাতত, সবচেয়ে কার্যকর এবং জনপ্রিয় বিকল্প বলে মনে হচ্ছে।

0 Comments