গতি

গতি কাকে বলে?

উত্তরঃ সময়ের পরিবর্তনের সাথে এবং পারিপার্শ্বিকের সাপেক্ষে যদি কোন বস্তুর অবস্থানে পরিবর্তন হয় তবে তাকে গতি বলে।

পরম গতি কাকে বলে?

উত্তরঃ প্রসঙ্গ কাঠামো যদি স্থির থাকে এর সাপেক্ষে যদি কোন বস্তু গতিশীল থাকে তবে তাকে পরম গতি বলে। কিন্তু পরম গতি পাওয়া সম্ভব নয়।

আপেক্ষিক গতি কাকে বলে?

উত্তরঃ প্রকৃতপক্ষে স্থির প্রসঙ্গ কাঠামো পাওয়া সম্ভব নয় এরূপ কোন কাঠামোর সাপেক্ষে যদি কোন বস্তু গতিশীল হয় তবে তাকে আপেক্ষিক গতি বলে।

সরলরৈখিক গতি কাকে বলে এবং উদাহরণ দাও?

উত্তরঃ কোন বস্তুর অবস্থানের পরিবর্তন যদি সরলরেখা বরাবর ঘটে তবে তাকে সরলরৈখিক গতি বলে। যেমনঃ একটি সোজা সড়কে কোন গাড়ির গতি সরলরৈখিক গতি।

চলন গতি কাকে বলে এবং উদাহরণ দাও?

উত্তরঃ‌ কোন বস্তু যদি এমনভাবে গতিশীল হয় যে বস্তুর সকল কণায় একই দিকে, একই সময়ে, একই দূরত্ব অতিক্রম করে তবে তাকে চলন গতি বলে। যেমনঃ একখানা বইকে ঘুরতে না দিয়ে ঠেলে টেবিলের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে গেলে এই গতি চলন গতি হবে।

ঘূর্ণন/ বৃত্তাকার গতি কাকে বলে?

উত্তরঃ কোন বস্তু যদি এমনভাবে গতিশীল হয় যে ঘূর্ণন অক্ষ হতে কণাগুলোর দূরত্ব অপরিবর্তিত থাকে তবে তাকে ঘূর্ণন গতি বা বৃত্তাকার গতি বলে। যেমনঃ বৈদ্যুতিক পাখার গতি।

সরল-স্পন্দন / দোলন / কম্পন গতি কাকে বলে এবং উদাহরণ দাও?

উত্তরঃ কোন বস্তু যদি এমনভাবে গতিশীল হয় যে পর্যায় কালের অর্ধেক সময় একটি নির্দিষ্ট দিকে এবং বাকি অর্ধেক সময় তার বিপরীত দিকে চলে তবে তাকে সরল স্পন্দন, দোলন বা কম্পন গতি বলে। যেমনঃ দেওয়াল ঘড়ির পেন্ডুলামের গতি।

পর্যায় কাল বা দোলন কাল কাকে বলে?

উত্তরঃ পর্যায়বৃত্ত গতিসম্পন্ন কোন কণা যে নির্দিষ্ট সময় পর পর নির্দিষ্ট বিন্দুকে নির্দিষ্ট দিক থেকে অতিক্রম করে সেই সময়কেই পর্যায়কাল বা দোলনকাল বলে।

পর্যাবৃত্ত গতি কাকে বলে উদাহরণ দাও?

উত্তরঃ কোন বস্তু যদি এমনভাবে গতিশীল হয় যে গতিপথের একটি নির্দিষ্ট বিন্দুকে একটি নির্দিষ্ট সময় পর পর একই দিক থেকে অতিক্রম করে তবে তাকে পর্যাবৃত্ত গতি বলে। পর্যায়‌বৃত্ত গতি বৃত্তাকার, উপবৃত্তাকার ও সরলরৈখিক হতে পারে। যেমনঃ ঘড়ির কাটার গতি, বাষ্প পেট্রোল ইঞ্জিনের সিলিন্ডারের মধ্যে পিস্টনের গতি পর্যায় বৃত্ত গতি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url