এইচএসসি পরীক্ষা (২০২২) এর নতুন নির্দেশনা

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় প্রায় ১৫ লাখ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেনঅন্যান্য বছরের হিসেবে প্রতি  বছর দেড়  থেকে লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ থেকে ঝড়ে পড়েনসে অনুযায়ী ১৩ থেকে সাড়ে ১৩ লাখ ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন  |   

 

এইচএসসি পরীক্ষা
এইচএসসি পরীক্ষা নোটিশ

এর আগে এইচএসসি পরীক্ষার তিনটি খসড়া  রুটিনে নভেম্বর, নভেম্বর নভেম্বর পরীক্ষা শুরুর প্রস্তাব থাকলে আগামী নভেম্বরের পরীক্ষা দিন নির্ধারিত হয়েছে।

 

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী নভেম্বর শুরু হবে| সোমবার (১২সেপ্টেম্বর )পরীক্ষার সূচি প্রকাশ করেছে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড | শিক্ষা মন্ত্রণালয়ের ১৩ টি নির্দেশনা মানতে হবে শিক্ষার্থী পরীক্ষার দায়িত্বে থাকা সংশ্লিষ্টদের

 

নির্দেশনাগুলো হল-



  1.  পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই  পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে  
  2. প্রথমে বহুনির্বাচনি পরে সৃজনশীল/ রচনামূলক     (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
  3. বহুনির্বাচনী (এমসিকিউ )পরীক্ষার ক্ষেত্রে সময়২0 মিনিট এবং সৃজনশীল (সিকিউ )পরীক্ষার ক্ষেত্রে সময় ঘন্টা ৪০মিনিট।
  4. পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে।( এমসিকিউ  এবং( সিকিউত্তর অংশের পরীক্ষার মধ্যে কোন বিরতি  থাকবে না
  5. সকাল ১১ টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে সকাল সাড়ে দশটায় অলিখিত উত্তর পত্র বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ সকাল ১১ টায় বহুনির্বাচনী উত্তরপত্র বিতর সকাল ১১ টা 0 মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র সংগ্রহ সৃজনশীল প্রশ্ন পত্র বিতরণ। দুপুর দুইটা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে দুপুর ১ঃ৩০ মিনিটে অলিখিত প্রশ্ন-উত্তর বহু নির্বাচনী ওএমআর শিট বিতরণ। দুপুর দুইটায় বহুনির্বাচনী প্রশ্ন পত্র বিতরণ। দুপুর :0 ্মিনিটে  বহুনির্বাচনি উত্তর পত্র সংগ্রহ সৃজনশীল প্রশ্নপত্র বিতরন।
  6. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ পরীক্ষা গ্রহণ করতে হবে।
  7. পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।
  8. প্রত্যেক পরীক্ষার্থী  সরবরাহ  করা উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর , রেজিস্ট্রেশন নম্বরবিষয় কোড ইত্যাদি।  ওএমআর ফরম যথাযথভাবে লিখে  বৃত্ত ভরাট করবে কোনো অবস্থাতেই  মার্জিনের  মধ্যে দেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে  উত্তরপত্র ভাঁজ করা যাবেনা
  9. পরীক্ষার্থীকে তত্ত্বীয়বহুনির্বাচনি ব্যবহারিক   অংশে (প্রযোজ্য ক্ষেত্রে) পৃথক ভাবে পাশ করাতে হবে
  10. প্রত্যেক শিক্ষার্থী কেবল   রেজিস্ট্রেশন কার্ড প্রবেশপত্রে উল্লেখিত বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।   কোন অবস্থাতেই অন্য বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
  11. কোনো পরীক্ষার্থী পরীক্ষা নিজ   কলেজ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  12. পরীক্ষার্থী পরীক্ষায় সাধারণ   নন -প্রোগ্রামিংসাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।
  13. পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না এবং কোনো পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবে না।

 

সূচি অনুযায়ী, তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর আর ১৫ ডিসেম্বরে শুরু হবে ব্যবহারিক পরীক্ষা   

 


0 Comments